ঢাবি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এমসিকিউ প্রশ্ন সমাধান ২০২৪ আন্ডার গ্রাজুয়েট ভর্তি পরীক্ষা

ঢাবি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এমসিকিউ প্রশ্ন সমাধান ২০২৪ আন্ডার গ্রাজুয়েট ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৩ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ রোজ শুক্রবার সকাল ১০ ঘটিকা থেকে অনুষ্ঠিত কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজকে পরীক্ষায় অংশগ্রহণকারী ১ লক্ষ ২২ হাজার ২৮০ জন পরীক্ষার্থী। দেশের মোট ০৮ টি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই ইউনিটে মোট আসন সংখ্যা ২৯৩৪টি অর্থাৎ প্রতিটি আসনের বিপরীতে ৩৯ জন প্রার্থী অংশগ্রহণ করছেন। আজকের পরীক্ষা দুইভাগে বিভক্ত, প্রথম অংশে MCQ ৬০ নম্বরের এবং দ্বিতীয় অংশে ৪০ নম্বরের লিখিত পরীক্ষা।

১ ঘন্টা ৩০ মিনিট পরীক্ষা শেষ হওয়ার পরপর আমরা সরাসরি প্রশ্ন সমাধান প্রকাশ করেছি। শিক্ষার্থীরা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে এমসিকিউ সমাধানের পাশাপাশি লিখিত প্রশ্নের উত্তর দেখতে পারবে। তবে লিখিত প্রশ্ন উত্তর পাওয়ার জন্য শিক্ষার্থীদেরকে বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হবে। ইতিমধ্যে আমরা সকল নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর পাবলিশ করেছে। আপনি যদি আজকের একজন পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে এখনি আপনার সঠিক উত্তর গুলো মিলিয়ে নিন।

ঢাকা বিশ্ববিদ্যালয় বি ইউনিট প্রশ্ন সমাধান

দেশের একমাত্র পছন্দশীল বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আজকে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্ন সমাধান ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। যে সকল পরীক্ষার্থী তাদের পরীক্ষার প্রশ্ন উত্তর সঠিক ব্যাখ্যা সহ দেখতে ইচ্ছুক রয়েছে তাদেরকে অবশ্যই অনলাইন থেকে সমাধান দেখতে হবে। তোমাদের জানা উচিত বিভিন্ন ফেসবুক পেজের মাধ্যমে সমাধান প্রকাশ হলেও সেখানে ভুলত্রুটি রয়েছে। তাই ব্যাখ্যা সহ সমাধান করার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইট ফলো করতে হবে।

প্রতিষ্ঠান: ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ
পরীক্ষার নাম: ভর্তি পরীক্ষা ২০২৪
ইউনিট: কলা, আইন ও সামাজিক বিজ্ঞান
পরীক্ষার সময়: 1 ঘন্টা 30 মিনিট
পরীক্ষার ধরন: নৈব্যত্তিক ও লিখিত

যেহেতু ইতিমধ্যে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের পরীক্ষা শেষ হয়েছে তাই আপনাদেরকে আরো অল্প কিছু সময় অপেক্ষা করে সমাধান দেখে নিতে হবে। আজ শুক্রবার তাই পরীক্ষা শেষ হওয়ার কিছুক্ষণ পরে নামাজ অনুষ্ঠিত হবে। আমরা আশাকরি জুমার নামাজ শেষে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সকল প্রশ্নের চূড়ান্ত সমাধান আপলোড করতে পারব। তবে আপনি চাইলে আমাদের প্রকাশিত সমাধান লিংকগুলো এখনো দেখতে পারেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় নৈব্যত্তিক প্রশ্ন সমাধান দেখুন

ঢাবি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট লিখিত উত্তর

যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা, লিখিত এবং এমসিকিউ দুই পদ্ধতির একসাথে অনুষ্ঠিত হয়ে থাকে তাই অবশ্যই শিক্ষার্থীদেরকে লিখিত অংশের সমাধান উত্তর জানার প্রয়োজন। অনেক পরীক্ষার্থী প্রশ্ন না বুঝে সঠিক সমাধান না লিখে মনে করেন ভালো ফলাফল করতে পারবেন। তবে আমরা বলব লিখিত অংশে সর্বনিম্ন শব্দের মাধ্যমে উত্তর করতে হয়। অর্থাৎ আপনার কাছে যে উত্তরটি জানতে চাওয়া হয়েছে শুধুমাত্র তাই লিখতে হবে। অতিরিক্ত তথ্য যুক্ত করলে লিখিত অংশে কম নম্বর পাওয়া যায়।

DU প্রশ্ন সমাধান PDF ডাউনলোড লিংক

অবশেষে বহুল প্রত্যাশিত ২০২৪ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম ভর্তি পরীক্ষার সমাধান শিক্ষার্থীদের মাঝে তুলে ধরা হলো। আজকের পরীক্ষায় কলা, আইন ও সামাজিক বিজ্ঞান এই অনুসদের প্রশ্ন উত্তর পাওয়া যাবে। মূলত এখানে যারা বিজ্ঞান, মানবিক, ও ব্যবসা শিক্ষা শাখা থেকে আবেদন করেছিল সকল পরীক্ষার্থীদের এই পরীক্ষা অংশগ্রহণ করতে দেয়া হয়। আজকের পরীক্ষার উত্তর দেখতে নিচের লিংকে ক্লিক করুন:

এই ইউনিটে ভর্তি হওয়ার জন্য যোগ্যতা স্বরূপ আপনাকে এইচএসসি ও এসএসসি তে যেকোনো বিভাগের হতে হবে। এই বিভাগের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে আইন, ইংরেজি, বাংলা, অর্থনীতি ইত্যাদি রয়েছে। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন এলাকায় অবস্থিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আজকের পরীক্ষার প্রশ্ন সমাধান লিংক দেওয়া আছে ডাউনলোড করে নিন।

ঢাকা বিশ্ববিদ্যালয় বি ইউনিট প্রশ্ন সমাধান

ঢাকা বিশ্ববিদ্যালয় B-ইউনিট রেজাল্ট

যেহেতু আজ এই ইউনিটের পরীক্ষা শেষ হয়েছে আমরা আশা করি আগামী ৩০ দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করবেন। তবে দেশের আটটি বিভাগীয় শহরে আজকের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কারণে শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করতে কিছু সময় বিলম্ব করতে হবে।

যেহেতু প্রতি বছরের মত এবারও MCQ ও লিখিত দুইটি অংশে বিভক্ত হয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তাই আমরা বলতে পারি, ঢাকা বিশ্ববিদ্যালয় আন্ডার গ্রাজুয়েট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান করার পর শিক্ষার্থীদের ফলাফল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্রুত প্রকাশ করবেন। তবে প্রতিবছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় সবার আগে ভর্তি কার্যক্রম প্রক্রিয়া শুরু করেছেন।

যেহেতু রোজা শুরু হওয়ার আগে আগে কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তাই আমরা বলতে পারি আগামী ঈদের আগে পরীক্ষার রেজাল্ট পাওয়া যাবে। রেজাল্ট সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়ার জন্য অবশ্যই ওয়েবসাইট পুনরায় ভিজিট করুন।